ইন্দোনেশিয়ার সুনামী ফুটেজ

দ্যা গার্ডিয়েন
২০১৮-১২-২৭ ১৫:৩৩:৩৩

ইন্দোনেশিয়ার জাভায় পশ্চিম উপকুলে শনিবারের ভয়াবহ সুনামীতে মৃতের সংখ্যা ৪২৯এ পৌঁছেছে। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ মোকাবেলা কর্তৃপক্ষ।

উদ্ধারকর্মীরা ড্রোন ও প্রশিক্ষিত কুকুর নিয়ে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছেন। সুমাত্রা ও জাভার মধ্যবর্তী অঞ্চলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সুনামীতে। শতশত বাড়ীঘরসহ ১ হাজারেরও বেশী স্থাপনা ধ্বংস হয়ে গেছে বলে জানানো হয়। এখনো পর্যন্ত ১৪০০ আহত ও ১২৮ জন নিখোঁজ রয়েছে।

শনিবার স্থাণীয় সময় রাত ৯টায় ক্রাকাতোয়া আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতের ৩০ মিনিট পরই সুনামীর শুরু হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মতে ক্রাকাতোয়ার অগ্নুৎপাতের সঙ্গে সঙ্গে সমুদ্রের নীচে ভূমিধ্বস হওয়ার কারনে এই সুনামীর সৃষ্টি হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয় ইন্দোনেশিয়ার সুনামীতে ক্ষতিগ্রস্থদের সহায়তার আশ্বাস দিয়েছে। জাতিসংঘ মহাসচিব এ্যান্টনিও গুটিরেজ বিশ্ববাসিকে ইন্দোনেশিয়ার সুনামী আক্রান্তদের সহায়তায় এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

এর আগে ২৮শে সেপ্টেম্বর সুলাওয়েস্কি দ্বীপে সংঘঠিত সুনামীতে ২৫০০ জন নিহত ও ৭০ হাজার মানুষ বাস্তচ্যুত হয়। ২০০৪ সালের ২৬শে ডিসেম্বর ভারত মহাসাগরে ভূমিকম্প ও সুনামীর সময় ১৩টি দেশের ২ লাখ ২৬ হাজার মানুষ মারা যায় যার মধ্যে ইন্দোনেশিয়ায় মারা যায় ১ লাখ ২০ হাজার জন।